Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
ভোটার এলাকা পরিবর্তন করার নিয়ম
বিস্তারিত

ভোটার এলাকা পরিবর্তন বা স্থানান্তর করার জন্য প্রথমে আপনাকে NID Form 13 ডাউনলোড প্রিন্ট করে নিতে হবে। তারপর ভোটার এলাকা পরিবর্তন ফরমটি সঠিকভাবে পূরণ করুন। সবশেষে বর্তমান ভোটার এলাকার উপজেলা নির্বাচন অফিসে প্রয়োজনীয় কাগজপত্রসহ ফরমিটি জমা দিন। ১৫ থেকে ৩০ দিনের মধ্যে আপনার ভোটার এলাকা পরিবর্তন হবে।

বর্তমানে আপনি যে এলাকায় ভোটার আছেন, হতে পারে এটি আপনার স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা। সে এলাকার উপজেলা নির্বাচন অফিসে নিজে উপস্থিত হয়ে ভোটার স্থানান্তর ফরম (NID Transfer Form) পূরণ করে জমা দিতে হবে।

ভোটার এলাকা স্থানান্তরের আবেদন অনুমোদন হলেই, ওই এলাকার ভোটার তালিকায় আপনার নাম অর্ন্তভুক্ত হয়ে যাবেন। পরবর্তীতে অনুষ্ঠিত নির্বাচনে আপনি ভোট দিতে পারবেন।


ভোটার এলাকা স্থানান্তরের পর আপনি কিন্তু নতুন ঠিকানা যুক্ত জাতীয় পরিচয় পত্র পাবেন না। অর্থাৎ ঠিকানা পরিবর্তনের কারণে সংশোধিত ভোটার আইডি কার্ড দেয়া হয় না। এক্ষেত্রে যদি আপনার সংশোধিত জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হয়, আপনাকে NID Reissue Fee পরিশোধ করে জাতীয় পরিচয় পত্র রিইস্যুর আবেদন করতে হবে। 


ভোটার এলাকা পরিবর্তন করতে কি কি লাগে

ভোটার স্থানান্তর করতে যে কাগজপত্রগুলো আপনার লাগবে তা হচ্ছে:

  • NID Form 13
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি;
  • যে এলাকায় স্থানান্তর হবেন সেই এলাকার নাগরিকত্ব সনদ;
  • বিদ্যুৎ/পানি বিল/ট্যাক্স রশিদ/বাড়ি ভাড়ার প্রমাণপত্র;
  • ফরম-১৩ এর ২য় পৃষ্ঠায় শনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট এলাকার (ওয়ার্ড কাউন্সিলর/ চেয়ারম্যান) জনপ্রতিনিধির NID নম্বরসহ নাম, স্বাক্ষর ও সিল থাকতে হবে।
ডাউনলোড
ছবি
প্রকাশের তারিখ
05/03/2024
আর্কাইভ তারিখ
02/03/2030